Blog

প্রাইম জেনারেটর এবং স্ট্যান্ডবাই জেনারেটর (Prime Power  Generator and Standby Power Generator)

প্রাইম পাওয়ার জেনারেটর (Prime Power Generator)

যখন একটি জেনারেটরকে বিদ্যুতের মূল উৎস হিসেবে ব্যবহার করা হয় তখন উক্ত জেনারেটরকে প্রাইম পাওয়ার জেনারেটর বলা হয়ে থাকে। প্রাইম পাওয়ার জেনারেটরকে ‘unlimited running hours’ এ পরিচালনার জন্য ডিজাইন করা হয়। এ ধরনের জেনারেটর প্রতি ১২ এর মধ্যে ১ ঘন্টার জন্য ১০% ওভারলোড এ পরিচালনা করা যায়।

পরিবর্তিত বৈদ্যুতিক লোডের ক্ষেত্রে সাধারণত ৭০% প্রাইম পাওয়ার এ পরিচালনার জন্য বিধিনিষেধ আরোপ করা হয় । বছরে সর্বোচ্চ ৫০০ ঘন্টার জন্য ওভারলোড এ পরিচালনা করা যায়।

স্ট্যান্ডবাই পাওয়ার জেনারেটর (Standby Power Generator)

যখন একটি জেনারেটরকে বিদ্যুতের মূল উৎসের বিকল্প হিসেবে অর্থাৎ বিদ্যুৎ বিভ্রাটের সময় অল্প সময়ের জন্য ব্যবহার করা হয় তখন উক্ত জেনারেটরকে স্ট্যান্ডবাই পাওয়ার জেনারেটর নামে অবহিত করা হয়। বিদ্যুৎ বিভ্রাটের সময় , পরিবর্তিত লোড সহ সর্বাধিক পাওয়ার আউটপুট পাওয়া যায়। স্ট্যান্ডবাই রেটিং সহ কোন জেনারেটর ওভারলোডে পরিচালনার সুযোগ নেই ।

‘স্ট্যান্ডবাই পাওয়ার জেনারেটর’ নেইমপ্লেটে উল্লেখিত ‘স্ট্যান্ডবাই পাওয়ার রেটিং’ এর ৭০% এ পরিচালনা করা উচিত। সাধারণত বছরে ২০০ ঘন্টা তবে কখনও কখনও প্রস্তুতকারক সংস্থার নির্দেশনা অনুযায়ী বছরে ৫০০ ঘন্টাও পরিচালনা করা হয়।

(নোটঃ- একটি জেনারেটরের নেইমপ্লেটে বা টেকনিক্যাল স্পেসিফিকেশনে প্রাইম পাওয়ার ও স্ট্যান্ডবাই পাওয়ার উভয় প্রকার পাওয়ারই উল্লেখ করা থকে। ব্যবহারের প্রকৃতির ওপর এর নামকরণ করা হয়। )

Buy Products On Request