Blog

সোলার পাওয়ার সিস্টেম (Solar Power System)

(গুণগত ও মানসম্পন্ন সোলার প্যানেল চেনার উপায় -How to Choose a Solar Panel)

বিভিন্ন ধরণের সোলার প্যানেল সম্পর্কে ধারণা;

✔ প্রধান তিন ধরনের সোলার প্যানেল হল মনোক্রিস্টালাইন (Monocrystalline), পলিক্রিস্টালাইন (Polycrystalline) এবং থিন-ফিল্ম (Thin-film) ।
✔ মনোক্রিস্টালাইন (Monocrystalline) সোলার প্যানেল সবচেয়ে কার্যকর PV Module।
✔ পলিক্রিস্টালাইন (Polycrystalline) সোলার প্যানেল ও একটি কার্যকর PV Module তবে মনোক্রিস্টালাইন (Monocrystalline) এর তুলনায় কিছুটা কম কার্যকরী।
✔ ট্যালি দ্বারা নির্মিত ছাদের জন্য থিন-ফিল্ম (Thin-film) সোলার প্যানেল ব্যবহৃত হয় যা তুলনামূলক কার্যকরী।

উল্লেখিত প্যানেল সমূহের সুবিধা ও অসুবিধাঃ-

সোলার প্যানেলের ধরণসুবিধাঅসুবিধা
মনোক্রিস্টালাইন (Monocrystalline)ব্যয়বহুলউচ্চ কর্মক্ষমতা
পলিক্রিস্টালাইন (Polycrystalline)তুলনামূলক কম খরচতুলনামূলক কম কর্মক্ষমতা সম্পন্ন
থিন-ফিল্ম (Thin-film)সহজে বহনযোগ্য এবং নমনীয়তুলনামূলক কম কর্মক্ষমতা সম্পন্ন

PV – Photovoltaic

সেল (Cells) – বিশেষ ধরনের সেমিকন্ডাক্টর ডিভাইস যা সূর্যের আলোকে ‘ডাইরেক্ট কারেন্ট’ (ডিসি) বিদ্যুতে রূপান্তর করে।
মডিউল (Module) – পিভি মডিউল, পিভি সেল সার্কিট নিয়ে গঠিত যা আবহাওয়া প্রতিরোধী ও ল্যামিনেটেড সিল করা থাকে।
প্যানেল (Panel) – এক বা একাধিক পিভি মডিউল নিয়ে পিভি প্যানেলে গঠিত হয় । প্যানেল হচ্ছে ইনস্টলযোগ্য বা ব্যবহারযোগ্য একটি একক ইউনিট ।
অ্যারে (Array) – একটি পিভি অ্যারে হল সম্পূর্ণ পাওয়ার-জেনারেটিং ইউনিট যা দুই বা ততোধিক সংখ্যক প্যানেল নিয়ে গঠিত।

সোলার প্যানেলের দক্ষতা (Solar Cell Efficiency)

সোলার প্যানেলের দক্ষতা বলতে একটি সোলার প্যানেল কতটা কার্যকরভাবে সোলার বিকিরণ বা সূর্যালোকে বিদ্যুতে রূপান্তর করতে পারে তা বোঝায়। বর্তমানে বাণিজ্যিকভাবে সবচেয়ে দক্ষ সোলার প্যানেলের কার্যকারিতা ২৩% এর নিচে। গড় দক্ষতা ১৫-২০%।
একটি উচ্চক্ষমতা সম্পন্ন সোলার প্যানেল , একই আকারের ও একই রেটিং সম্পন্ন সাধারণ প্যানেলের চেয়ে বেশি বিদ্যুৎ উৎপাদন করে থাকে। আপনার ছাদে যদি সীমিত জায়গা থাকে এবং আপনার অধিক বিদ্যুতের চাহিদা থাকে তবে সোলার প্যানেলের দক্ষতা বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
সোলার প্যানেলের কার্যক্ষমতা “Standard Test Condition” এর অলোকে নিরূপণ করা হয়ে থাকে। Standard Test Condition এর বিবেচ্য বিষয়গুলো হল- স্থান ,সময়, আলোক তীব্রতা, তাপমাত্রা (২৫ ডিগ্রি সেলসিয়াস) ইত্যাদি যা সোলার প্যানেলের কার্যক্ষমতার ওপর সরাসরি প্রভাব বিস্তার করে থাকে। একটি সোলার মডিউলের ইনপুট পাওয়ার হল সৌর বিকিরণ যা ১০০০ w/m2 হিসাবে প্রকাশ করা হয় । সুতরাং, সোলার সেল এর প্রকৃত ইনপুট পাওয়ার হল ১০০০AW। যেখানে, A হল সোলার মডিউলের ক্ষেত্রফল।
অতএব, দক্ষতা;

কিছু বিশেষভাবে তৈরী সোলার মডিউলের দক্ষতা ২৪% এর বেশি হয়ে থাকে। বর্তমানে, সাধারণভাবে সর্বোচ্চ Sunlight Conversion হার (সোলার মডিউল দক্ষতা) প্রায় ২১.৫%। মনোক্রিস্টালাইন প্যানেলগুলির দক্ষতা ১৫-২০% এবং এটাই সবচেয়ে বেশি দক্ষতা সম্পন্ন সোলার প্যানেলের হিসেবে বিবেচিত। পলিক্রিস্টালাইন প্যানেল এর কর্মদক্ষতা ১৫-১৭% এর মধ্যে সীমাবদ্ধ, যা মনোক্রিস্টালাইন এর তুলনায় অপেক্ষাকৃত কম দক্ষতা সম্পন্ন। তবে পিভি সোলার মডিউলের গড় দক্ষতা সর্বনিম্ন ১৭% হওয়া উচিত।
সোলার প্যানেলের সর্বোচ্চ ক্ষমতাকে পিক পাওয়ার বলা হয় এবং পিক পাওয়ারকে Wm বা Wp হিসাবে চিহ্নিত করা হয়।

সহনশীলতা (Power Tolerance)

সোলার প্যানেল তৈরির সময়ে কিছু অনিবার্য ‘বিষয়’ আউটপুট পাওয়ারকে প্রভাবিত করে। পাওয়ার সহনশীলতা এর মাধ্যমে বোঝা যায় যে একটি সোলার প্যানেলের পাওয়ার আউটপুট তার নেমপ্লেট রেটিং থেকে কি পরিমাণ কম বা বেশি হতে পারে। পাওয়ার টলারেন্সকে সাধারণত প্লাস-অথবা-মাইনাস শতকরা হিসাবে প্রকাশ করা হয়। উদাহরণস্বরূপ, +/- ৫% পাওয়ার সহনশীলতা সহ একটি ৩০০ ওয়াট প্যানেল প্রকৃতপক্ষে আদর্শ অবস্থায় ২৮৫ ওয়াট থেকে ৩১৫ ওয়াট পর্যন্ত সীমার মধ্যে বিদ্যুৎ উৎপাদন করতে পারে (৩০০ ওয়াটের ৫% হল ১৫ ওয়াট)। পাওয়ার সহনশীলতা যত কম হবে ততোই ভালো।

তাপমাত্রা সহগ (Temperature coefficient)
যদিও সোলার প্যানেলগুলির আউটপুট সূর্যালোকের উপস্থিতির ওপর নির্ভরশীল কিন্তু উচ্চ তাপ আসলে একটি সোলার প্যানেলের শক্তি উৎপন্ন করার ক্ষমতা হ্রাস করতে পারে। ২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় একটি প্যানেলের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা হ্রাস পায়।
উদাহরণস্বরূপ, তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে প্রতি ২.৭ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির জন্য ১ শতাংশ কম বিদ্যুৎ উৎপাদন হয়। কম সংবেদনশীল তাপমাত্রা সহগযুক্ত প্যানেলগুলি দীর্ঘমেয়াদে আরও ভাল কার্য সম্পাদন করতে পারে। যেসব দেশে বা অঞ্চলে তীব্র গরম পরে যেখানে তাপমাত্রা সহগ বিশেষভাবে বিবেচনা করা উচিত।
একটি ২৫০ ওয়াট সোলার প্যানেল কত শক্তি উৎপাদন করতে পারে?

একটি ২৫০ ওয়াট সোলার প্যানেল কত শক্তি উৎপাদন করতে পারে?
Standard Test Conditions (STC) এর অধীনে একটি সোলার প্যানেলের উৎপাদিত বিদ্যুতের পরিমাণের ওপর ভিত্তি করে এর ক্ষমতা নির্ধারিত হয়ে থাকে। ৭৭ F (২৫ডিগ্রি C) তাপমাত্রায় এবং প্রতি বর্গমিটার সোলার প্যানেলে ১ কিলোওয়াট বা ১০০০ ওয়াট Solar Light পতিত হয় তখন তাকে Standard Test Conditions (STC) বলা হয়।

একটি সোলার প্যানেলের উৎপাদিত শক্তি কিলোওয়াট-ঘন্টা এ পরিমাপ করা হয়। একটি ২৫০ -ওয়াট সোলার প্যানেল প্রতিদিন প্রায় ১ KW সোলার শক্তি উৎপাদন করে। তবে এই উৎপাদিত শক্তির পরিমাণ ভৌগলিক অবস্থান, সূর্যালোকের উপস্থিতির সময়কাল, প্যানেলের সহনশীলতা এবং সূর্য সাপেক্ষে প্যানেল অভিমুখ বা কৌনিক অবস্থানের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে ।

নোটঃ- সোলার প্যানেল থেকে সর্বোচ্চ আউটপুট পেতে সঠিক দিকে বা সূর্য অভিমুখে স্থাপন করা খুবই গুরুত্বপূর্ণ। প্যানেল এমনভাবে স্থাপন করতে হবে যাতে সারাদিনে সর্বাধিক সূর্যালোক পাওয়া যায়। গ্রীষ্মকালে অনুভূমিক থেকে ১২ ডিগ্রি এবং শীতকালে ৩৫ ডিগ্রিতে, দক্ষিণ অভিমুখে স্থাপন করলে আমাদের মতো ভৌগোলিক অবস্থান সম্পন্ন দেশগুলোতে ভালো ফলাফল পাওয়া যাবে। ফিক্সড প্যানেল মাউন্টিং সিস্টেমের জন্য, প্যানেলগুলিকে অবশ্যই অনুভূমিকভাবে ২২.৫ ± ১ ডিগ্রী কাত করে স্থাপন করতে হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এর আদেশ নং ২৭.০৫২.০৩১.০০.০০.০০.০০১.২০১০-৮৪৭, তারিখ ০৭.১১.২০১০ অনুযায়ী, সোলার প্যানেল ইনস্টলেশনের নীতিমালা সমূহ:-

✔ বৈদ্যুতিক লোডের চাহিদা ২ KW এর কম বা সমান হলে সোলার প্যানেল স্থাপনের প্রয়োজন হয় না।
✔ আবাসিক ভবনের ক্ষেত্রে যদি বৈদ্যুতিক লোডের চাহিদা ২ KW এর বেশি হয় তবে মোট লোডের লোডের ৩% হারে সোলার পাওয়ার স্থাপন করতে হবে।
✔ শিল্প ও বাণিজ্যিক ভবনের ক্ষেত্রে যদি বৈদ্যুতিক লোডের চাহিদা ৫০ KW এর চেয়ে কম বা সমান হয়, তবে মোট লাইট ও ফ্যান লোডের ৭% হারে সোলার পাওয়ার স্থাপন করতে হবে।
✔ শিল্প ও বাণিজ্যিক ভবনের ক্ষেত্রে, যদি বৈদ্যুতিক লোডের চাহিদা ৫০ KW-এর বেশি হয় তবে মোট লাইট ও ফ্যান লোডের ১০% হারে সোলার পাওয়ার স্থাপন করতে হবে।
✔ গার্মেন্টস শিল্পের ক্ষেত্রে, ভবনের মোট লোডের ৫% সোলার পাওয়ার স্থাপন করতে হবে ।

Buy Products On Request